রাঙামাটিতে সিএসএস এর আয়োজনে আন্তর্জাতিক গণিত দিবস ও পাই দিবস উদযাপন।

আজ ১৪’ই মার্চ আন্তর্জাতিক গণিত দিবস ও পাই দিবস। প্রতি বছর ১৪’ই মার্চ বিশ্বব্যাপী এই  দিবসটি পালন করা হয়। রাঙামাটির রানী দয়াময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রিয়েটিভ সাইন্স সোসাইটির আয়োজনে পালিত হয় দিবসটি। প্রোগ্রামে সংগঠনের সভাপতি অনুপ কুমার চাকমা, কোর্ডিনেটর মার্সি চাকমা, ফাইন্যান্স ডিরেক্টর রানা ধর, এবং সংগঠনের এইচ আর টিটিনু মারমাসহ উপস্থিত ছিলেন আতোশী বড়ুয়া,…

আজ ১৪’ই মার্চ আন্তর্জাতিক গণিত দিবস ও পাই দিবস। প্রতি বছর ১৪’ই মার্চ বিশ্বব্যাপী এই  দিবসটি পালন করা হয়। রাঙামাটির রানী দয়াময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রিয়েটিভ সাইন্স সোসাইটির আয়োজনে পালিত হয় দিবসটি। প্রোগ্রামে সংগঠনের সভাপতি অনুপ কুমার চাকমা, কোর্ডিনেটর মার্সি চাকমা, ফাইন্যান্স ডিরেক্টর রানা ধর, এবং সংগঠনের এইচ আর টিটিনু মারমাসহ উপস্থিত ছিলেন আতোশী বড়ুয়া, সুইটি শীল, সুরমা আক্তার, মানজুনি চাকমা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকা জনাবা রাজিয়া সুলতানা ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন  জনাবা পাইসং চৌধুরী (সহকারী শিক্ষকা)।

এসময় সিএসএস এর সদস্য গণিতের বিভিন্ন গল্প ও খেলার মধ্যেমে গণিতের মজার দিকগুলো আলোচনা করেন।প্রোগ্রামের শেষ অংশে শিক্ষার্থীদের চকলেট প্রদান ও কুইক কুইজে বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

গাণিতিক ধ্রুবক পাই (π)এর সম্মানে দিনটি পালিত হয়। পাই-এর মান প্রায় ৩.১৪, তাই প্রতি বছর মার্চ ১৪ (৩/১৪) পাই দিবস হিসেবে পালিত হয়।

উল্লেখ্য, পাই দিবসে আপেক্ষিকতার তত্ত্ব প্রদানের জন্য সুখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনেরও জন্মদিন। এই দিনে মৃত্যুবরণ করেন আরেক বিশ্বখ্যাত পদার্থবিদ স্টিভেন হকিং।

এটি জাতিসংঘের টেকসই লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনে গাণিতিক বিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদর্শনের জন্য প্রতি বছর ১৪ মার্চ দিনটিকে পালন করা। ২০২৩ সালের আন্তর্জাতিক গণিত দিবসের থিম হল “সবার জন্য গণিত”।

আন্তর্জাতিক গণিত দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হল বিজ্ঞান ও প্রযুক্তিতে গণিতের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে মানুষকে শিক্ষিত করা, জীবনযাত্রার মান উন্নত করা, নারী ও মেয়েদের ক্ষমতায়ন করা ইত্যাদি।

রাঙামাটিতে সিএসএস এর আয়োজনে আন্তর্জাতিক গণিত দিবস ও পাই দিবস উদযাপন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *